কলস উদ্ভিদ || PITCHER PLANT

পৃথিবীতে বৈচিত্র্যের শেষ নেই । উদ্ভিদ জগতেও রয়েছে নানা বৈচিত্র্য ও রোমাঞ্চ প্রজাতি । এমব কিছু উদ্ভিদ আছে যেগুলো আলো, বাতাস আর মাটির নিচের বিভিন্ন খনিজ ছাড়াও পোকামাকড় খায় । মাংসখেকো উদ্ভিদ্গুলোই তাই উদ্ভিদ প্রজাতির মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর হিসেবে স্বীকৃত । মানুষখেকো উদ্ভিদের কথা প্রচলিত থাকলেও এর শক্ত প্রমাণ নেই । ছোট ছোট কীটপতঙ্গ খেয়েই মাংসের চাহিদা মেটায় এমন ভয়ঙ্কর মাংসাশী উদ্ভিদের নাম পিচার প্লান্ট বা কলস উদ্ভিদ । 


কলস উদ্ভিদ ।।  PITCHER PLANT
পৃথিবীতে মোট ৮০ প্রজাতির কলস উদ্ভিদ আছে । ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, মাদাগাস্কর এবং দক্ষিণ আমেরিকার কিছু কিছু অঞ্চলে কলস উদ্ভিদ দেখা যায় ।
কলস উদ্ভিদের পাতা দেখতে অনেকটা কলসের মতো । এর মাথায় ঢাকনার মতো আরেকটা শাখাপত্র থাকে । কলস উদ্ভিদের কলসের মুখটা লাল রংয়ের ফুলের মতো দেখায় বলে সহজেই পোকামাকড় আকৃষ্ট হয় । তাছাড়া
এটির মুখে মধু উৎপন্ন হয় আর এই মধুর লোভে কীটপতঙ্গ এসে ভিড় করে কলসের মাথায়। মধুর লোভে কীটপতঙ্গ একেবারে কলসের ভেতরে ঢুকে পড়ে। কলসের ভেতরের দেয়াল এতটাই মসৃণ একবার কোন কীটপতঙ্গ তার ভিতরে পড়লে আর উঠতে পারে না । কলসে ভেতরে জমে থাকা পানি আর চটচটে এক ধরনের পদার্থ কীটপতঙ্গকে পুরোপুরি আটকে ফেলে । তারপর এই কীটপতঙ্গের দেহ শুষে প্রোটিন সংগ্রহ করে এই কলস উদ্ভিদ ।







No comments:

Post a Comment